অনুপ্রেরণামূলক ১০টি উক্তি ও ইসলামিক উক্তি সমূহ।

 প্রিয় পাঠক, অনুপ্রেরণামূলক ১০টি উক্তি ও ইসলামিক উক্তি সমূহ আপনাদের জন্য এই পোষ্টের মাধ্যমে তুলে ধরা হলো।পরিস্থিতি মেনে নিয়ে চলতে শিখুন কোন কিছু যদি আপনার কাছে গুরুত্বপূর্ণ মনে হয় তবে আপনি সেটা করবেন।

অনুপ্রেরণামূলক -১০টি -উক্তি -ও -ইসলামিক -উক্তি- সমূহ
কোন বাধায় আপনাকে থামাতে পারবে না।নিজেকে নিজেই টেনে তুলতে হবে কেউ আসবে না টেনে তুলতে। আপনি আপনার কাজ করতে থাকুন কে মূল্য দিল কে দিল না সেটা ভেবে সময় নষ্ট করবেন না।সময় আপনাকে একদিন ঠিকই মূল্য দেবে।সময়কে কাজে লাগান সময় আপনাকে সফলতা এনে দেবে।

ভূমিকা

এই আর্টিকেলের মাধ্যমে গুরুত্বপূর্ণ অনুপ্রেরণামূলক ১০টি উক্তি ও ইসলামিক উক্তি সমূহ তুলে ধরার হয়েছে।এই অনুপ্রেরণামূলক উক্তি আপনাকে জীবনের যে কোন ক্ষেত্রে সাহস যোগাবে আপনাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করবে।

কথায় আছে প্রতিটা মানুষ তার কর্মের ফল পাবে।আমাদের সকলের উচিত কে কি বলল সেটা না ভেবে সামনে এগিয়ে যাওয়া। নিজের ভালোর জন্য যেটা ভালো অবশ্যই আমাদের সেটা করা উচিত। সততা, নৈতিকতার সাথে জীবনযাপন করতে হবে এবং আল্লাহর উপর ভরসা রাখতে হবে।

অনুপ্রেরণামূলক ১০টি উক্তি

১.Learn to journal:একটি টার্গেট সেট করুন আগামী ১ বছরে আপনি কোন জায়গায় পৌঁছাতে চান তা নির্ধারণ করুন। নিজের একটি ব্যক্তিগত ডায়রি রাখুন এবং সেখানে তা লিখে রাখুন। আপনার মাথায় যখন নতুন কোন আইডিয়া আসবে আপনি তা নোট করুন।
 
আপনাকে সফল হতে হলে আপনার জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণ করতে হবে সবার আগে। সামনের ১দিনে, এক মাসে, এক বছরে আপনি কোথায় পৌঁছাতে চান তা ডাইরিতে লিখে ফেলেন।পরবর্তীতে এ লেখাগুলো আপনাকে আপনার গোল ও লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে।

২.Talk less and Listen more:কথা কম বলবেন এবং বেশি শোনার চেষ্টা করবেন। মনে রাখবেন বুদ্ধিমানরা কখনো বেশি কথা বলে না আপনি খেয়াল করে দেখবেন সফল মানুষ যারা তারা কখনোই কথা বেশি বলে না।আপনি মনোযোগ দিয়ে অন্যের কথা শুনবেন এবং পরে নিজেকে উপস্থাপন করবেন।

৩.Understand Yourself:২ মিনিটের জন্য চোখ বন্ধ করে নিজেকে ভাবুন। এই পৃথিবীতে আপনার value কি? আপনার পরিবারে আপনার মূল্যায়ন কতটুকু? আপনার বন্ধু মহলে আপনার মূল্যায়ন কি? যদি কোথাও আপনার মূল্যায়ন না থাকে নিজেকে প্রশ্ন করুন আপনি কি করছেন? 

কোথায় দাঁড়িয়ে আছেন? আসলে আপনি পৃথিবীকে যতক্ষণ পর্যন্ত না বোঝাবেন i can ততক্ষণ পর্যন্ত মূল্যায়ন পাবেন না। আজকে নিজেকে পরিবর্তন করেন, কিছু করে দেখান সব জায়গায় আপনি মূল্যায়ন পাবেন।

৪. Keep Smiling:টেনশন করলে কিংবা কান্না করলে আপনার জীবনের কোন কিছুই পরিবর্তন হবে না। সমস্যা প্রতিটি মানুষের জীবনে আসবে। সমস্যা একটি মানুষের জীবনের একটি অংশ।টেনশন ডিপ্রেশন প্রতিটি মানুষের জীবনে থাকবে আর নিজেকেই সেখান থেকে বের হয়ে আসতে হবে। আপনি নিজের সাথে লড়াই করে না পেরে উঠলে পৃথিবীর সাথে লড়াই করে কি করে নিজেকে প্রতিষ্ঠিত করবেন? 

তাই সব সময় আপনাকে হাসি মুখে লড়াই করতে হবে। সে হাসি আপনাকে শক্তি দিবে সাহস যোগাবে।আপনি একটু খেয়াল করে দেখেন আপনার জীবনে ১ বা ২ বছর আগে যে সমস্যাগুলো ছিল এখন মনে নেই। আবার নতুন করে কিছু যোগ হয়েছে কোন সমস্যায় চিরস্থায়ী নয় হাসিখুশি থাকুন কোন নিজেকে ভালো রাখুন। আপনার হাসি খুশি জীবন দেখে অন্যরা ও অনুপ্রেনিত হবে।

৫.Stay Around Positive People: Jim Rohn একজন বিখ্যাত মার্কেন লেখক এবং তিনি বলেন তোমার জীবন তাদের মত হবে তুমি যাদের সাথে বেশি সময় থাকো। আপনার জীবন কেমন হবে, আপনি কি চিন্তা করেন, আপনার ভবিষ্যৎ কেমন হতে পারে আপনি একটা জিনিস সব সময় খেয়াল করবেন যারা সফল ব্যক্তি তাদের সফল মানুষদের সাথে। 

তাই অবশ্যই ঠিক এবং জ্ঞানী মানুষদের সাথে চলার চেষ্টা করতে হবে যারা আপনাকে উৎসাহ দিবে মোটিভেট করবে।নেগেটিভ মানুষদের সঙ্গ ত্যাগ করুন দেখবেন সাফল্য আপনাকে ধরা দিবে।

৬.Always Keep Learning:আপনি চেষ্টা করবেন নতুন কিছু শেখার যা আপনাকে দক্ষ করে তুলবে। সফলতা অর্জনের পেছনে Learning এর ভূমিকা অনেক বেশি। বেশিরভাগ সফল ব্যক্তির সফলতার মূল কারণ books reading learning.

৭. Learn To Say No:না বলা শিখুন। সব কথায় না বলা জরুরী না। তবে সবার আগে আপনাকে মাথায় রাখতে হবে আপনার স্বপ্ন পূরণ আপনাকেই করতে হবে। আপনাকে কেউ বলল ঘুরে আসি, বা কেউ বলল আমার কাজটা করে দেন আপনি সাথে সাথে হ্যাঁ বললেন তাতে আপনার সময় নষ্ট হল।আপনার লক্ষ্য আপনার স্বপ্ন সবার আগে গুরুত্বপূর্ণ। জীবন থেকে গুরুত্বপূর্ণ সময় করবেন না। আগে নিজের স্বপ্ন পূরণ করুন তারপর অন্যের জন্য কাজ করুন।

৮. Stay Fit And Adopt A Healthy Life:সুস্থ ও স্বাভাবিক জীবন যাপন প্রতিটি মানুষের জন্য প্রয়োজন। সুস্থ থাকতে হলে আপনাকে অবশ্যই একটি রুটিন ফলো করতে হবে। নিয়মিত ঘুমাতে হবে,সময় মত হেলদি খাবার খেতে হবে, এক্সারসাইজ করতে হবে।ইয়োগা করতে হবে।আপনি যখন রুটিন ফলো করবেন প্রতিদিনের কাজ প্রতিদিন শেষ করবেন দেখবেন সব কাজগুলো খুব সুন্দর ভাবে শেষ হবে।

৯. Wake Up Early:সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে হবে। আপনি তাড়াতাড়ি ঘুম থেকে না উঠলে যে সফল হতে পারবেন না এমনটা না। তবে ঘুম থেকে তাড়াতাড়ি উঠার মানে হলো জীবন সম্পর্কে আপনি কতটা সচেতন, আর আপনার লক্ষ্য সম্পর্কে কতটা সচেতন তার প্রমাণ দিবে।

আপনি যদি সকালে নিজের সাথে লড়াই করে ঘুম থেকে না উঠতে পারেন তাহলে কি করে সবকিছুর সাথে লড়াই করে সফলতা আনবেন। সব সময়ই একটি কথা মনে রাখবেন যে মানুষ এলার্ম এর প্রথম রিং এ বিছানা ছাড়েন তার সফলতা আসতে সময় লাগবে না।

১০.Work In Progress:জীবনে সাফল্য অর্জন করতে হলে দীর্ঘদিনের পরিশ্রম আর চেষ্টার পাশাপাশি থাকতে হয় অসীম সাহস এবং থাকতে হয় দৃঢ় মনোবল।জীবনে অনেক রকম বাধা-বিপত্তি আসবে সবকিছুকে জয় করে সামনে এগিয়ে যেতে হয়।

বিখ্যাত ব্যক্তিদের উপদেশ সমূহ

ভালো-মন্দ সুখ-দুঃখ এবং সংগ্রাম নিয়েই জীবন। জীবনে অনেক রকম চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়,এই চ্যালেঞ্জের মুখোমুখি হতে গিয়ে অনেক সময় আমাদের ব্যর্থতা হতাশার শিকার হতে হয় তখন ঘুরে দাঁড়ানোর জন্য প্রয়োজন হয় সামান্য অনুপ্রেরণা যা আপনাকে মানসিকভাবে আরো শক্তিশালী করে তুলে। জীবনের এই সময় প্রয়োজন হয় বিখ্যাত ব্যক্তিদের উপদেশ সমূহ চলুন বিখ্যাত ব্যক্তিদের উপদেশ মূলক কিছু কথা জেনে নেওয়া যাক।

১.যদি তোমার লখ্য যথেষ্ট দৃঢ় হয়,তাহলে ব্যর্থতা কখনো তোমাকে দমিয়ে রাখতে পারবে না _ অগ মান্ডিনো।

২.তোমার জীবন তুমিই পরিবর্তন করতে পারো অন্য কেউ তোমার জন্য এটা করবে না _ Tridib pal.

৩.সফলতা সুখের চাবিকাঠি নয় বরং সুখ হলো সফলতার চাবিকাঠি।আপনার কাজকে যদি আপনি মনে প্রাণে ভালবাসতে পারেন অর্থাৎ আপনি যদি নিজের কাজ নিয়ে সন্তুষ্ট থাকেন তবে অবশ্যই আপনি সফল হবেন _ Albert Schweitzer.

৪.কোন কিছু করার আগ পর্যন্ত সব সময় সেটা অসম্ভব বলে মনে হয় _ নেলসন ম্যান্ডেলা।

৫.অতীতকে পরিবর্তন করা সম্ভব নয়, কিন্তু ভবিষ্যত এখনো তোমার হাতে _ Unknown.

৬.নতুন দিনই নতুন শক্তি এবং দৃষ্টিভঙ্গির জন্ম দেয় _ ইলিয়ানোর রুজভেল্ট।

৭.আসা হলো এক ধরনের বিশ্বাস যা মানুষকে সাফল্যের দিকে পরিচালিত করে। আশা এবং আত্মবিশ্বাস ছাড়া কোন কিছুই সম্ভব না _ হেলেন কেলার।

৮.আজই তোমার জীবনকে পরিবর্তন করো,তোমার ভবিষ্যৎকে অনিশ্চয়তার দিকে ঠেলে দিও না।দেরি না করে এখনোই কাজ শুরু করো _ Simone Di Beauvoir.

৮.স্বপ্ন পূরণই জীবনের একমাত্র লক্ষ্য নয়।তাই বলে স্বপ্নকে ত্যাগ করে নয়, তাকে সঙ্গে নিয়ে চলো। কারন স্বপ্ন ছাড়া জীবন অর্থহীন _ ব্রায়ান ডাইসন।

৯.আমি ব্যর্থতা কে মেনে নিতে পারি কিন্তু চেষ্টা না করাকে মেনে নিতে পারি না _ মাইকেল জর্ডান।

১০.সাফল্য পেতে হলে তুমি দৌড়াও দৌড়াতে না পারলে হাটো _ Al Mamun Rasel.

ইসলামিক উক্তি সমূহ

১। আল্লাহর পথে একটি সকাল কিংবা একটি সন্ধ্যা ব্যয় করা গোটা পৃথিবী এবং পৃথিবীর সমস্ত সম্পদের চেয়ে উত্তম – বুখারী।

২। সত্যিকার জ্ঞানী কারা? – যারা তাদের জ্ঞানকে বাস্তবে কাজে লাগায় – বুখারী।

৩। নিশ্চই নিজের সন্তানকে উত্তম ব্যবহার শেখানো, গরিবকে শস্য দান করার চেয়েও উত্তম–মুসলিম।

৪। দয়া বিশ্বাসীর একটি চিহ্ন যার দয়া নেই, তার মাঝে বিশ্বাস (ঈমান) নেই – মুসলিম।

৫। সব সময়ে সত্য বল,এমনকি যদিও তা অন্যদের কাছে কঠিন ও অপছন্দনীয় হয়–বায়হাকী।

৬। আল্লাহ্‌ আমার কাছে এই কথা প্রকাশ করেছেন যে, তোমাদের অবশ্যই বিনয়ী হতে হবে।কেউ কারও ওপর অহংকার করবে না, এবং কেউ কারও ওপর অত্যাচার করবে না – মুসলিম।

৭। যে জ্ঞান অর্জনের খোঁজে বের হয় , সে আল্লাহর পথে বের হয় – তিরমিযী।

৮।তোমরা একে অন্যের প্রতি হিংসা করোনা,ঘৃণা বিদ্বেষ করোনা এবং একে অপরের থেকে মুখ ফিরিয়ে নিয়োনা – মুসলিম।

৯।যে পবিত্র থাকতে চায় , তাকে আল্লাহ পবিত্র রাখেন – সহীহ বুখারী।

১০কুরআনকে আঁকড়ে ধরলে কখনো বিপথগামী হবেনা – মিশকাত।

অনুপ্রেরণামূলক ১০টি মুভির নাম

অনেক মুভি আছে যেগুলো দেখে আপনি অনুপ্রেরণা পাবেন তেমনি অনুপ্রেরণামূলক১০টি মুভির নাম নিচে তুলে ধরা হলো।
  1. HOPE(KOREAN)
  2. I AM KALAM
  3. MOTHER (KOREAN)
  4. HACHIKO
  5. PURSUIT of HAPPYNESS
  6. DEAD POETS SOCIETY
  7. HICHKI
  8. TAARE ZAMEEN PAR
  9. FORREST GUMP
  10. 127 HOURS

লেখক এর শেষ কথা

প্রিয় পাঠক, আমি আপনাদের জন্য অনুপ্রেরণামূলক ১০টি উক্তি,ইসলামিক উক্তি সমূহ , বিখ্যাত ব্যক্তিদের উপদেশ সমূহ এবংঅনুপ্রেরণামূলক ১০টি মুভির নাম এই আর্টিকেলের মাধ্যমে বিস্তারিত ভাবে তুলে ধরার চেষ্টা করেছি যদি আমাদের আর্টিকেল আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং আমাদের সাথে থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url