ডিজিটাল মার্কেটিং কি - ডিজিটাল মার্কেটিং করে কিভাবে আয় করা যায়

  প্রিয় পাঠক এই পোস্টের মাধ্যমে আমরা ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং করে কিভাবে আয় করা যায় বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করেছি।বর্তমান যুগ ইন্টারনেটের যুগ,পৃথিবী এখন আমাদের হাতের মুঠোয় ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে ব্যবসা করে সফলতা অর্জন করা সম্ভব।

ডিজিটাল-মার্কেটিং-কি-ডিজিটাল-মার্কেটিং-করে-কিভাবে-আয়-হয়
তার আগে আমাদের জানতে হবে ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং করে কিভাবে আয়
করা যায় ডিজিটাল মার্কেটিং হল অনলাইন মার্কেটিং,ইন্টারনেট সেবা কে ব্যবহার করে কোন পণ্য বা সেবার প্রচারণা চালানো কে সহজ ভাষায় ডিজিটাল মার্কেটিং বলা যায়। চলুন জেনে নেওয়া যাক ডিজিটাল মার্কেটিং কি এর গুরুত্ব কতটুকু।

ভূমিকা

ব্যবসায় সাফল্য লাভের জন্য প্রথমে আমাদের জানতে হবে কিভাবে ব্যবসাটিকে পরিচালনা করা যায়। আপনি ব্যবসায় সাফল্য লাভ তখন করবেন যখন প্রচারণা ঠিকমতো হবে অনলাইন মার্কেটিং এর মাধ্যমে এখন আমরা ব্যবসার প্রচারণা করতে পারি ইন্টারনেট সেবা কে ব্যবহার করে ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য ও ব্রান্ডের বিজ্ঞাপন দিতে পারি।

যার কারনে আমরা আমাদের পণ্য ও ব্র্যান্ডকে সহজে মানুষের নিকট পৌঁছাতে পারি।সোশ্যাল মিডিয়াগুলোতে বিজ্ঞাপন দেয়ার হার বর্তমানে সবচেয়ে বেশি। কারণ বিশ্বে ৫৫.০৮ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করছে।সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন ৭৫ শতাংশ মানুষ নিয়মিত। ডিজিটাল মার্কেটিং করে ব্যবসার পথ আরো সহজ হচ্ছে।চলুন ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং একটি অনলাইন মার্কেটিং।ডিজিটাল মার্কেটিং হল যোগাযোগ মাধ্যমের সকল প্রকার আধুনিক প্রযুক্তি।ইন্টারনেট সেবা কে কাজে লাগিয়ে কোন পণ্য বা সেবার প্রচারণা চালানো কে সহজ ভাষায় ডিজিটাল মার্কেটিং বলা যায়।ইন্টারনেট,সোশ্যাল মিডিয়া,ইমেল মার্কেটিং,ওয়েবসাইট, ব্লগ,মোবাইল অ্যাপ্লিকেশন এবং অন্যান্য ডিজিটাল চ্যানেলগুলির ব্যবহার করে ডিজিটাল পদ্ধতিতে মার্কেটিং করা হয়।


ব্যবসার প্রচার ও প্রসারের জন্য ডিজিটাল মারকেটিং এর মাধ্যমে যেকোনো প্রতিষ্ঠান বা তাদের ব্র্যান্ড কাঙ্খিত গ্রাহকদের সাথে সংযুক্ত হতে পারে এবং ব্র্যান্ড বা প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য বা পরিসেবা বিক্রি করে থাকে। ডিজিটাল মার্কেটিং এর অনেক ধরন ও প্রকারভেদ রয়েছে নিম্নে তা তুলে ধরা হলো।

ডিজিটাল মার্কেটিং করে কিভাবে আয় করা যায়

ডিজিটাল মার্কেটিং করার আগে সবার প্রথমে আমাদের মাথায় আসে ডিজিটাল মার্কেটিং করে কিভাবে আয় করা যায় ডিজিটাল মার্কেটিং করার পূর্বে আমাদের ডিজিটাল মার্কেটিং সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে ডিজিটাল মার্কেটিং এর অনেক ধরণ ও প্রকারভেদ রয়েছে ডিজিটাল মার্কেটিং করে অনেকভাবে আয় করা সম্ভব ফ্রিল্যান্সিং ডিজিটাল মার্কেটিং করেও আপনি আয় করতে পারেন এবং ওয়েবসাইট এর মাধ্যমেও ডিজিটাল মার্কেটিং করে আয় করা সম্ভব কন্টেন্ট লিখে আয় করা যায়

ডিজিটাল মার্কেটিং কে দুই ভাগে ভাগ করা যায় 
  1. অনলাইন মার্কেটিং 
  2. অফলাইন মার্কেটিং
অনলাইন মার্কেটিং 
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
  • সার্চ ইঞ্জিন মার্কেটিং 
  • কন্টেন্ট মার্কেটিং 
  • সোস্যাল মিডিয়া মার্কেটিং 
  • পে-পার-ক্লিক এডভার্টাইজিং
  • এফিলিয়েট মার্কেটিং
  • ই-মেইল মার্কেটিং
অফলাইন মার্কেটিং 
  • Enhanced অফলাইন মার্কেটিং (LED Tv add) 
  • রেডিও মার্কেটিং
  • টেলিভিশন মার্কেটিং 
  • ফোন মার্কেটিং
চলুন জেনে নেওয়া যাক উপরে উল্লেখিত মার্কেটিং স্ট্র্যাটেজি সম্পর্কে,প্রথমে সংক্ষিপ্ত ধারণা নেয়া যাক অনলাইন মার্কেটিং সম্পর্কে

Search Engine Optimization (SEO)

সবচেয়ে জনপ্রিয় মার্কেটিং স্ট্রাটেজি হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।Search engine optimization বা (SEO) এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোন ওয়েব সাইটের কিওয়ার্ডকে সার্চ ইঞ্জিনে সার্চ করা হয় এবং র‍্যাঙ্ক করানো হয়।আমরা সবাই কমবেশি গুগলে সার্চ করে থাকি।

আমরা যখন কোন কিছু সার্চ করি google.com এ তখন আমাদেরকে কিছু সার্চ রেজাল্ট দেয় আপনাকে যদি প্রশ্ন করি গুগল আপনাকে যে সার্চ রেজাল্টগুলো দিবে সেগুলো থেকে আপনি সবার প্রথমে কোনটিতে ক্লিক করবেন? আপনি নিশ্চিত সবার উপরের প্রথম সার্চ রেজাল্টে ক্লিক করবেন অধিকাংশ ইউজার প্রথম সার্চ রেজাল্টে ক্লিক করে থাকে।

Search Engine Optimization (SEO) সম্পর্কে যদি সহজ ভাষায় বলি তাহলে বলা যায়,ওয়েবসাইটকে এমন ভাবে সাজানো, যার মাধ্যমে সার্চ ইঞ্জিন গুলো জানতে পারে আপনার কন্টেন্টে কি রয়েছে এবং যারা সার্চ করছেন তাদের কি-ওয়ার্ড এর সাথে ম্যাচ করে সাইট কে অপটিমাইজ করাই হচ্ছে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

সাধারণত SEO ধরনের হয়ে থাকে
  • White hat SEO
  • Gray Hat SEO
  • Black hat SEO

Search Engine Marketing (SEM)

সার্চ ইঞ্জিন মার্কেটিং কে সংক্ষেপে সার্চ মার্কেটিং বলা হয়।সার্চ ইঞ্জিন মার্কেটিং একটি মার্কেটিং কৌশল যা প্রাথমিকভাবে আপনার ব্যবসায় ট্রাফিক আনবে। যাকে পেইড সার্চ মার্কেটিং বলা হয়।ব্যবসার গঠনের উপর নির্ভর করে এ মার্কেটিং করা হয় এক্ষেত্রে PPC (পে-পার-ক্লিক করুন) অথবা CPC (ক্লিক পার ক্লিক ) মডেল ইত্যাদি মডেল নির্বাচন করা হয়।

Online Marketing এ SEM বর্তমানে Digital Marketing এর সব চেয়ে সাশ্রয়ী মার্কেটিং।Search Engine marketing বিভিন্ন প্লাটফর্মে হয়ে থাকে।তার মধ্যে google ads এবং ইয়াহু বিং নেটওয়ার্ক বিজ্ঞপ্তি সব থেকে বেশি জনপ্রিয়। গুগলে সার্চ করলে দুই ধরনের রেজাল্ট আসে পেইড রেজাল্ট এবং আনপেইড রেজাল্ট। পেড রেজাল্টে ছোট করে (ad) লিখা থাকে এবং আনপেইড রেজাল্ট (seo) এর আওতায় পড়ে।

Content Marketing

কনটেন্ট মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং এর একটি ভাগ।বর্তমান সময়ে ইন্টারনেটের ভূমিকা এবং গুরুত্ব অনেক বেশি। ব্যবসা বাণিজ্য সর্বক্ষেত্রে ইন্টারনেটের ব্যবহার অনেক বেশি। ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে যে কোন ব্যবসা পরিচালনা করা সহজ হয়ে গেছে। কন্টেন্ট মার্কেটিং প্রথম শুরু হয়েছে ১৮৮৫ সালে (The Furrow) নামের একটি ম্যাগাজিন এর মধ্য দিয়ে।

স্টোরিটেলিং এর মাধ্যমে প্রচার করাটাই মূলত কন্টেন্ট মার্কেটিং। ব্যবসা ব্র্যান্ডিং এর জন্য ভাল কনটেন্ট খুবই গুরুত্বপূর্ণ। মনে রাখবেন,একটি কার্যকর কৌশল আপনার পাঠক বা ক্রেতা তৈরি করবে এবং তারা আপনার কাছ থেকে আরো তথ্য জানতে আগ্রহী হবে।কনটেন্ট মার্কেটিং হলো মার্কেটিং এর এমন এক প্রক্রিয়া যেখানে মূল্যবান কনটেন্ট গুলো তৈরি করা হয়।

Social Media Marketing(SMM)

সোশ্যাল মিডিয়া ডিজিটাল মার্কেটিং এর একটি ভাগ। সোশ্যাল মিডিয়া মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে জনপ্রিয় একটি দিক।বর্তমান সময়ে মানুষ সবচেয়ে বেশি সময় ব্যয় করেন মানুষ সোশ্যাল মিডিয়াতে।বিশ্বে মোট ইন্টানেট ব্যবহারকারীদের ৭৫% কোন না কোন ভাবে সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত।মানুষের কাছে খুব সহজে কোন তথ্য পৌঁছানোর জন্য Social Media Marketing(SMM) একটি কার্যকর পদ্ধতি।

সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম বলতে facebook, twitter, instagram,youtube এগুলোকে বুঝানো হয়। প্রতিদিন অসংখ্য ইন্টারনেট ইউজার এ প্লাটফর্ম গুলোকে ব্যবহার করে থাকে ফোনে বা ল্যাপটপে। কোন পণ্যের ব্র্যান্ড সার্ভিস ইমোশনের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করা হয়। যার কারনে অনলাইন প্লাটফর্ম এখন অনেক শক্তিশালী মাধ্যম।

Pay-Per-Click Marketing বন্ধুরা চলুনজেনে নেওয়া যাক Pay-Per-Click Marketing আসলে কি? এটি একটি অনলাইন অ্যাডভার্টাইজিং মডেল যেখানে বিজ্ঞাপনদাতারা প্রতিবার তাদের বিজ্ঞাপনগুলির যে কোনটিতে ক্লিক করার পরে কিছু অর্থ প্রদান করে। অর্থাৎ, বিজ্ঞাপনদাতা তার পণ্য বা সেবা বিক্রি করার জন্যে যে অনলাইন অ্যাড দিয়ে থাকে, তাতে একজন ভিজিটরের প্রতিবারের ক্লিকের জন্যে ইউজারকে যে পেমেন্ট করে থাকে,তাকেই পিপিসি বলে । যারা ওয়েবসাইটে ট্রাফিক জেনারেল করানোর জন্য,মার্কেটিং করেন তাদের জন্য উপযুক্ত একটি মাধ্যম হল Pay-Per-Click Marketing। তবে এটি একটি ব্যয় বহুল প্রক্রিয়া।

Affiliate Marketing

Affiliate Marketing ডিজিটাল মার্কেটিং এর মধ্যে সবচেয়ে আলোচিত এবং কার্যকরী মাধ্যম গুলোর একটি। অন্যের প্রোডাক্ট মার্কেটিং করা কে অ্যাফিলিয়েট মার্কেটিং বলা হয়। অন্যের পণ্য বিক্রি করে কমিশন পাওয়া যায় সে কমিশনকে অ্যাফিলিয়েট কমিশন বলা হয়ে থাকে। যারা Affiliate Marketing করে তাদের নিজস্ব কোন প্রোডাক্ট থাকেনা তারা অন্যের প্রোডাক্ট নিয়ে মার্কেটিং করে।

এফিলিয়েট মার্কেটিং বিভিন্নভাবে করা যায়, তার মধ্যে Amazon Affiliate জনপ্রিয়। Amazon, Alibaba Themeforest, ebey, সহ প্রায় সব বড় বড় কম্পানি কমিশান দিয়ে Affiliate Marketing করায়। বিশ্ব প্রতিনিয়িত এগিয়ে যাচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড এবং ডিজিটাল সব প্রযুক্তিকে কাজে লাগিয়ে। তার জন্য প্রয়োজন সঠিক নিয়ম মেনে কাজ করা, সঠিক নিয়ম মেনে কাজ করলে সফলতা সব ক্ষেত্রেই আসবে।

Email Marketing
ইমেইল মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর এমন একটি মাধ্যম যেখানে ইমেইল কে ব্যবহার করে বিভিন্ন প্রতিষ্ঠানের বিজ্ঞাপনের প্রচার করা হয়। ইমেইল মার্কেটিং হচ্ছে একটি সাজানো আর্টিকেল বা কন্টেন্ট যার মাধ্যমে গ্রাহকের কাছে পণ্যের গুণাগুণ তুলে ধরা হয়।

এই পদ্ধতিতে একটি প্রতিষ্ঠানের বিক্রয় ও প্রচার বৃদ্ধি করার জন্য বিভিন্ন পণ্যের তথ্য ব্যবহার করে টার্গেটেট কাস্টমারদের কাছে মেইল পাঠানো হয়। ইমেল মার্কেটিং আমাদের দেশে খুব একটা জনপ্রিয় না হলেও উন্নত দেশগুলোতে ইমেইল মার্কেটিং বেশ জনপ্রিয় একটি মাধ্যম।Email Marketing কে ব্যবহার করে ব্যবসায়ী সফল হওয়া সহজ।

তিনটি ধাপে ইমেইল মার্কেটিং করা যায়।
  1. Email Template
  2. Email Collection
  3. Email Delivery

আশা করি অনলাইন মার্কেটিং সম্পর্কে বেসিক কিছু ধারণা আপনাদের দিতে পেরেছি,চলুন এবার অফলাইন মার্কেটিং সম্পর্কে বেসিক কিছু ধারণা নেওয়া যাক।

Enhanced অফলাইন মার্কেটিং(LED Tv add)
Enhanced অফলাইন মার্কেটিং সবচেয়ে ব্যয়বহুল একটি মার্কেটিং মাধ্যম।যদি সহজ করে বলি তাহলে বলতে হবে রাস্তার পাশে বিলবোর্ডে এনিমেটেড যে এড গুলো রান করে সেগুলোই মূলত Enhanced অফলাইন মার্কেটিং বলে। বিশাল পরিমান একটা অডিয়েন্সের কাছে রিচ করানোর জন্য ট্রাফিক জ্যাম সমৃদ্ধ স্থানে এই টাইপের এড বসানো হয়।

Radio Marketing
আপনাদের মনে ইতিমধ্যে ধারনা জন্ম নিয়েছে যে রেডিও বোধ হয় মৃত একটি ইন্ডাস্ট্রি।যদি তাই মনে করে থাকেন তাহলে আপনাদের জন্য আমার কাছে কিছু তথ্য আছে তা হল,রেডিও প্রায় ৮৫% মার্কিনিদের কাছে এখনো পৌছায়। প্রায় ২ ঘন্টা করে অন এভারেজে শুনে থাকে তারা। বিশ্বের রেডিও এডভার্টাইজিং এর ৪০% খরচ হয় শুধু আমেরিকাতে। এছাড়াও মোট জনসংখ্যার অর্ধেক আমেরিকান নাগরিক কমপক্ষে মাসে একদিন হলেও রেডিও শুনে।

Television marketing
ডিজিটাল মার্কেটিং এর অন্যান্য দিক এর তুলনায় Television marketing অনেক পিছিয়ে।টেলিভিশনে যে এড শো করানো হয় তা আসলে সবাইকে উদ্দেশ্য করে দেয়া হয়। কিন্তু তার পরেও মার্কেটিং এর হিউজ একটা শেয়ার ধরে ফেলেছে তারা।

Phone Marketing
ফোন মার্কেটিং টা আপনাদের বোঝানো সবচেয়ে সহজ হবে বলে ধারণা করছি। কারণ আমরা যারা বাংলাদেশে আছি, থাকছি তারা মোবাইল অপারেটরদের অত্যাচারে অতিষ্ট হয়ে যাই। তাদের এই প্যাকেজ এই টিউন ঐ প্রোডাক্ট ঐ কন্সার্ট এসবের সেসকল মেসেজ পাঠিয়ে অডিয়েন্সের কাছে রিচ করা হয় তাকেই মুলত সংক্ষেপে ফোন মার্কেটিং বলা যায়।

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার

প্রিয় পাঠক বন্ধুরা বর্তমান সময়ে আমরা ইন্টারনেটের উপর নির্ভরশীল। আমরা যে ধরনেরই ব্যবসা করি না কেন আমাদের অনলাইনে প্রচার প্রচারণা করতে হয়। ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং একটি সম্ভাবনাময় কাজের ক্ষেত্র এবং প্রতিনিয়ত এই খাতের প্রয়োজনীয়তা বেড়ে চলেছে। এটি যেমন সম্ভাবনাময় কাজের ধরণ তেমনি চ্যালেঞ্জিং ও।

যা সামনের দিনগুলোতে আরো বৃদ্ধি পাবে অনেক প্রতিষ্ঠান অনলাইনে অ্যাক্টিভিটি বাড়ানোর চেষ্টা করছে।যদি ডিজিটাল মার্কেটিং ভালো ভাবে শিখে যায়, তাহলে অতি শীগ্র সে নিজের যে কোন ব্যবসা প্রতিষ্ঠান দাঁড় করিয়ে নিতে পারে।তরুনদের মধ্যে অনেকে ডিজিটাল মার্কেটিং কে ক্যারিয়ার হিসেবে নিতে স্বাচ্ছন্দ বোধ করেন।

কেননা এই সেক্টরে কাজ করলে স্বাধীনভাবে কাজ করা যায়। এর বাইরে যত বড় প্রতিষ্ঠান আছে, যেমন ধরুন ফোন কম্পানি গুলো। তাদের পন্যের প্রচারণার জন্য মাসে প্রচুর পরিমানে মার্কেটিং এজেন্সি গুলোর পেছনে টাকা ঢালতে হয়।সবাইকে আজ হোক কাল হোক ডিজিটাল প্ল্যাটফর্মে আসতে হবে।যে কোনো প্রতিষ্ঠানের পণ্য ব্রান্ড সম্পর্কে জানানোর জন্য অবশ্যই ডিজিটাল মার্কেটিং করতে হবে।

ভালো মানের মার্কেটিং শিখতে পারলে কাজের ক্ষেত্র নিয়ে চিন্তা করতে হয় না। ছোট পাড়ার দোকানের মার্কেটিং থেকে শুরু করে বড় বড় কোম্পানির সাথে কাজ করার সুযোগ রয়েছে। এছাড়া ফ্রিল্যান্সিং করে বেশ কিছু পরিমান টাকা আয় করা যায়।ডিজিটাল মার্কেটিং করে কিভাবে আয় করা যায় ডিজিটাল মার্কেটিং এমন একটি মাধ্যম যার মাধ্যমে ঘরে বসে আয় করা যায়।

আমাদের মনে প্রশ্ন জাগতে পারে ডিজিটাল মার্কেটিং করে কিভাবে আয় করা যায়। বন্ধুরা সঠিক গাইডলাইন থাকলে ডিজিটাল মার্কেটিং করে আয় করা সম্ভব।ডিজিটাল মার্কেটিং এর সম্ভাবনার দ্বার বিশাল।আপনি চাইলে ফ্রিল্যান্সিং করে মাসে লক্ষ টাকা আয় করতে পারেন।সময় এবং ধৈর্য ধরে সেক্টরে কাজ করতে পারলে আপনার ফিউচার অনেক সুন্দর হতে পারে।

ইন্ডিয়াতে ডিজিটাল মার্কেটারদের মান্থলি গড়ে ১৫-৮৮ হাজার রুপি স্যালারি রয়েছে।যুক্তরাষ্ট্রে একজন ডিজিটাল মার্কেটার এর মান্থলি স্যালারি প্রায় ৪৮৬২ ডলার।যা বাংলাদেশী টাকায় প্রায় প্রায় সাড়ে চার লক্ষ টাকার কাছাকাছি।আপনি কোন সংস্থার সাথে কাজ করে কিংবা বড় কোন মিডিয়ার সাথে কাজ করে ডিজিটাল মার্কেটিং করে আয় করতে পারেন।

লেখকের মন্তব্য

আশা করি প্রিয় পাঠক আপনাদের জন্য ডিজিটাল মার্কেটিং কি এবং ডিজিটাল মার্কেটিং করে কিভাবে আয় করা যায় তা সম্পর্কে কিছু তথ্য তুলে ধরতে পেরেছি প্রিয় পাঠক আমার পোস্টে যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না এবং আমাদের পাশে থাকবেন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url