স্বাস্থ্য সুরক্ষায় ডাবের পানির উপকারিতা - যেসব কারণে ডাব খাওয়া জরুরী

 স্বাস্থ্য সুরক্ষায় ডাবের পানির উপকারিতা অসীম। ডাব আমাদের সকলের অতি পরিচিত একটি ফল। ডাবের পানির উপকারিতা ও পুষ্টিগুণ রয়েছে অনেক।ডাবের পানি খনিজ লবণের ভালো উৎস। ডাবের পানি সুমিষ্ট ও প্রশান্তি দায়ক। যেসব কারণে ডাব খাওয়া জরুরী তা হল, দেহে পানি স্বল্পতা কমাতে,জন্ডিস রোগের প্রতিকার রোধে ডাবের পানি হতে পারে আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্য-সুরক্ষায়-ডাবের-পানির-উপকারিতা-ও-তার-পুষ্টিগুণ
এছাড়াও খনিজ লবণ দেহের বিপাকীয় কাজে সহায়তা করে এবং কোষের কার্যকারিতা কে ত্বরান্বিত করে। পানিতে প্রচুর পরিমাণে খনিজ লবণ পাওয়া যায়। অতিরিক্ত গরমে আপনার শরীর থেকে ঘামের সাথে প্রয়োজনীয় পানি বেরিয়ে যায় যার ফলে আপনার শরীরের ডিহাইড্রেশনের মত সমস্যা হয়।আপনার শরীরে এই পানির ঘাটতি পূরণ করতে পারে ডাবের পানি।

ভূমিকা

স্বাস্থ্য সুরক্ষায় ডাবের পানির উপকারিতা অনেক বেশি।ডিহাইড্রেশন থেকে বাঁচতে,স্কিন গ্লোয়িং করতে,হাড় মজবুতে ডাবের পানির উপকারিতার জুরি নেই।নিয়মিত ডাব খেলে কিডনি রোগ হয় না।দেহে পটাশিয়াম ও ক্যালসিয়ামের ঘাটতি দেখা দিলে ডাবের পানি পানের পরামর্শ দেওয়া হয়।নিয়মিত ডাবের পানি পান করলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। ডাবের পানিতে যথেষ্ট পরিমাণ আয়রনও রয়েছে।

রক্ত তৈরি করতে ডাবের পানি একটি গুরুত্বপূর্ণ উপাদান। ডাবের পানিতে উচ্চমাত্রায় খনিজ লবণ, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম ও ফসফরাস রয়েছে।এসব খনিজ লবণ দাঁতের ঔজ্জ্বল্য বাড়ায়।প্রস্রাবের বিভিন্ন সমস্যায় ডাবের পানি বেশ উপকার করে। ডাবের পানিতে উল্লেখযোগ্য কোনো পুষ্টি না থাকলেও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

স্বাস্থ্য সুরক্ষায় ডাবের পানির উপকারিতা

গরমকালে আমরা সাধারণত তৃষ্ণা মেটাতে ডাবের পানি পান করে থাকি। কিন্তু ডাবের পানির গুনাগুণ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। এটি অত্যন্ত উপকারী ও পার্শ্ব প্রতিক্রিয়া বিহীন একটি প্রাকৃতিক পানীয়। ডাবের পানিতে রয়েছে মানব শরীরের জন্য উপকারী অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান।

অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স, ক্যালসিয়াম, আয়রন, ম্যাংগানিজ, জিংক এবং ম্যাগনেসিয়ামে পূর্ণ ডাবের পানি আমাদের শরীরের রোগ প্রতিরোধ সহ অনেক পুষ্টি ও স্বাস্থ্য উপকারতা। চলুন স্বাস্থ্য সুরক্ষায় ডাবের পানির উপকারিতা সম্পর্কে জেনে নেই বিস্তারিত।
ডাবের পানি হজম শক্তি বৃদ্ধি ও বদহজম দূর করে

হজম সমস্যা সমাধানে ডাবের পানি কাজ করে। ডাবের পানি পান করলে হজম শক্তি বৃদ্ধিসহ বদহজম দূর হয় । ডাবের পানি গ্যাসট্রিক , আলসার , কোলাইটিস , ডিসেন্ট্রি এবং পাইলসের সমস্যা দূর করতে ও সাহায্য করে। ডাবের পানির অসাধারণ স্বাস্থ্য উপকারিতা গুলোর একটা হলো কিডনিতে পাথর জমতে বাঁধা দেওয়া।

গর্ভবতী ও স্তন্যদায়ী মায়ের স্বাস্থ্য রক্ষায়
গর্ভবতী ও শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন এমন মায়েদের স্বাস্থ্য রক্ষার জন্যও প্রকৃতির এক অতুলনীয় দান এই ডাবের পানি। গর্ভকালীন বিভিন্ন শারীরিক সমস্যা কাটাতে যেমন সকালের অস্বস্তি, বমি বমি ভাব, মাংসপেশিতে টান ইত্যাদি দূর করতে ডাবের পানির তুলনা নেই। বুকের দুধ খাওয়ানো মায়েদেরও নিয়মিত ডাবের পানি খাওয়ার পরামর্শ দেওয়া হয় কারণ এটি তাদের বুকের দুধে রোগ প্রতিরোধকারী উপাদান বৃদ্ধি করতে সহায়তা করে।

ওজন কমাতে ডাবের পানির কার্যকারিতা
ওজন কমাতে ডাবের পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে কোনো চর্বি বা কোলেস্টেরল থাকে না ও এতে চিনির পরিমাণও অল্প থাকায় নিশ্চিন্তে পান করা যায়। এছাড়াও ডাবের পানির চর্বি ধ্বংস করতেও সাহায্য করে।

প্রচুর পরিমাণে খনিজ উপাদান থাকায় বাড়ন্ত শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবাই উপকারী এই ডাবের পানি পান করতে পারেন । এছাড়া তারুণ্য ধরে রাখতেও ডাবের পানি যথেষ্ট ভুমিকা রাখে।
কিডনির সুরক্ষায় ডাবের পানির উপকারিতা

ডাবের পানি কিডনিতে পাথর জমতে বাঁধা দেয়। স্ফটিকজাতীয় পদার্থের উপস্থিতির ফলে কিডনিতে পাথর হওয়ার মতো ঝুঁকিপূর্ণ স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।গবেষণায় দেখা গেছে যে ডাবের পানি কিডনি থেকে এই স্ফটিকজাতীয় পদার্থ মূত্রত্যাগের মাধ্যমে দেহের বাইরে বের করে দিতে যথেষ্ট কার্যকর ভুমিকা রাখে।

ডাবের পানি রক্তচাপ নিয়ন্ত্রণ করে
ডাবের পানির প্রাকৃতিক পুষ্টিগুণ শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখে ও রক্তচাপ নিয়ন্ত্রণ করে। ফলে হৃদঝুঁকি কমে যায়। পাশাপাশি অন্যান্য কার্ডিওভাসকুলার বিষয়গুলোকে নিয়ন্ত্রণ করে। এছাড়া ডাবের পানি শরীরের ভেতরে অতিরিক্ত সুগার লেভেলকেও নিয়ন্ত্রয়ে আনতে ভুমিকা রাখে।

ডাবের পানির পুষ্টিগুণ

  • প্রতি ১০০ গ্রাম ডাবের পানিতে রয়েছে জলীয় অংশ ৯৫ গ্রাম
  • মোট খনিজ পদার্থ ০.৩ গ্রাম
  • খাদ্যশক্তি ২৩ কিলোক্যালরি
  • ভিটামিন বি ১-০.১১ মিলিগ্রাম
  • ভিটামিন বি২ ০.০২ মিলিগ্রাম
  • ভিটামিন সি ৫ মিলিগ্রাম
  • ক্যালসিয়াম ১৫ মিলিগ্রাম
  • ফসফরাস ০.০১ মিলিগ্রাম
  • আয়রন ০.১ মিলিগ্রাম
  • আমিষ ২.৩ গ্রাম
  • শর্করা ২.৪ গ্রাম
  • চর্বি ০.১ গ্রাম

যেসব কারণে ডাব খাওয়া জরুরী 

স্কিন গ্লোয়িং করতে আমরা কমবেশি সবাই স্কিনের নানা রকম সমস্যায় ভুগি। আমাদের অনেকেরই জানা নেই ডাবের পানি স্কিন গ্লোয়িং করে, ডাবের পানিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ভিতর থেকে সতেজ রাখে এবং তা উজ্জল করতে ত্বককে সাহায্য করে ডাবের পানি দিয়ে প্রতিদিন মুখ ধুলে স্কিন সুন্দর ও সতেজ থাকবে।

ডিহাইড্রেশন
অতিরিক্ত গরমে ঘামের সাথে আমাদের শরীর থেকে অতিরিক্ত পানি বেরিয়ে যায়। পানি স্বল্পতার কারণে আমাদের শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়,পানি স্বল্পতার কারণে শরীরে ডিহাইড্রেশন এর মত সমস্যা দেখা দেয়। ডাবের পানিতে রয়েছে কার্বোহাইড্রেড যা শরীরে এনার্জি বাড়ায়।আবার গরমে অনেকে বমি করেন স্বল্পতার কারণে এমন সমস্যা হয়।ডাবের পানি শরীরে পানির ঘাটতি পূরণ করে।

হাড় মজবুত রাখতে সাহায্য করে
বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ডাবের পানিতে ক্যালসিয়াম আছে যেটা হাড়ের জন্য একটি অতি প্রয়োজনীয় উপাদান।এবং ম্যাগনেসিয়াম যেটা হাড়কে ভালো রাখতে সাহায্য করে।ডাবের পানিতে রয়েছে অনেক ক্যালসিয়াম ও পুষ্টিগুণ যা হাড় মজবুত রাখতে সাহায্য করে।

হার্ট ভালো রাখে
ডাবের পানি হার্ট অ্যাটার্কের সম্ভবনা অনেকটা কমায়। আপনার প্রতিদিনের খাবারের তালিকায় ডাবের পানি রাখতে পারেন হাটকে সুন্দর রাখতে। ডাবের পানি হার্ট কে ভালো রাখতে সাহায্য করে। এটি হাইপারটেনশনও কমায়।

লেখক এর মন্তব্য

আজকে আমরা স্বাস্থ্য সুরক্ষায় ডাবের পানির উপকারিতা এবং যেসব কারণে ডাব খাওয়া জরুরী সে সম্পর্কে জানতে পারলাম। আজকে তথ্যগুলো আপনাদের কেমন লেগেছে? অবশ্যই তা কমেন্ট করে জানাবেন এবং তথ্যগুলো যদি ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করার অনুরোধ রইলো। আর ও এমন তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url